বাচ্চাদের ট্রাইসাইকেল কীভাবে চয়ন করবেন?

- 2021-09-03-

কিভাবে চয়ন করতে হবে সে সম্পর্কেশিশুদের ট্রাইসাইকেল, সমস্ত সম্ভাব্য নিরাপত্তার বিপদ এবং যেসব স্থান নির্বাচন করার সময় অতিরিক্ত মনোযোগের প্রয়োজন তা উল্লেখ করা হয়েছে।
শিশুদের ট্রাইসাইকেল2 থেকে 4 বছর বয়সী শিশুদের জন্য উপযুক্ত, প্রধানত শিশুদের দ্বারা চালিত বা তাদের অভিভাবকদের দ্বারা পরিচালিত, এবং প্রধানত যান্ত্রিক এবং শারীরিক নিরাপত্তার সাথে সংশ্লিষ্ট।

1. চাক্ষুষ পরিদর্শন
শিশুদের দুর্ঘটনাক্রমে খাওয়ার কারণে শ্বাসরোধের ঝুঁকি এড়ানোর জন্য গাড়ির ছোট অংশগুলি পড়ে যাওয়া সহজ কিনা তা পরীক্ষা করুন; বাচ্চাদের ত্বকে আঁচড় এড়াতে ধারালো কোণ, গর্ত এবং ধারালো প্রান্ত আছে কিনা তা পরীক্ষা করুন; বাচ্চারা সহজেই স্পর্শ করতে পারে এমন জায়গাগুলি এবং যেসব ক্রিয়াকলাপগুলি সহজেই পৌঁছানো যায় তা পরীক্ষা করে দেখুন, শিশুদের আঙ্গুল চিমটি এড়ানোর জন্য অনমনীয় অংশগুলির মধ্যে শিশুদের আঙ্গুলের আকারের মতো গোলাকার ছিদ্র বা ফাঁক (5 মিমি -12 মিমি) আছে কিনা। অতএব, অভিনব ডিজাইন দিয়ে ট্রাইসাইকেল না কেনার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ, হ্যান্ডেলবারগুলিতে কিছু প্লাস্টিকের কার্টুন খেলনা থাকবে। বাচ্চারা খেলতে গিয়ে পড়ে বা পড়ে গেলে সহজেই খেলনা দ্বারা স্পর্শ বা আহত হতে পারে।

2. স্ক্রু এবং ধারালো প্রান্ত পরিদর্শন
জাতীয় মান নির্ধারণ করে যে উন্মুক্ত স্ক্রু থ্রেড খুব দীর্ঘ হওয়া সহজ নয়, স্ক্রুর বাইরের ব্যাস অতিক্রম করা সহজ নয়, এবং উন্মুক্ত প্রোট্রুশনগুলি 8 মিমি অতিক্রম করা সহজ নয়, অন্যথায় প্রান্তগুলি বৃত্তাকার হতে হবে। উপরন্তু, গাড়ির ধাতব রডের শেষটি একটি প্রতিরক্ষামূলক কভার দিয়ে সজ্জিত হওয়া উচিত এবং দৃ়ভাবে স্থির করা উচিত।

3. স্থায়িত্ব চেক
ট্রাইসাইকেলের আসন খুব বেশি হওয়া উচিত নয়। যদি আসনটি খুব উঁচু হয়, তাহলে চড়ার সময় শিশুর পুরো মাধ্যাকর্ষণ কেন্দ্রটি উঁচু হবে, তাই এটি পড়ে যাওয়া সহজ। তাই কেনার সময়, বাচ্চাকে গাড়িতে বসতে দিন, ট্রাইসাইকেলটি একটি নির্দিষ্ট কোণে কাত করুন, অথবা গাড়িটি টিপবে কিনা তা দেখতে প্রায় 10 সেমি চাকা বাড়ান। যদি এটি পড়ে, এটি প্রমাণ করে যে ট্রাইসাইকেলের একটি গুরুতর নকশা সমস্যা রয়েছে, তাই এটি কেনা এড়িয়ে চলুন।

4. ড্রাইভ ডিভাইস পরিদর্শন
এর ড্রাইভিং অংশশিশুদের ট্রাইসাইকেলএকটি ডেড-ফ্লাই সিস্টেম হওয়া উচিত, তাই সাধারণত কোন ব্রেক ডিভাইস নেই। ডেড-ফ্লাইং সিস্টেম মানে বাচ্চা প্যাডেল সামনের দিকে, গাড়ি সামনের দিকে এগিয়ে যাবে, আর পেডেল পিছিয়ে দিলে গাড়ি পিছনে চলে যাবে। অর্থাৎ, যখন ট্রাইসাইকেলটি বাস্তবায়িত হবে, তখন প্যাডেলগুলি চাকার সাথে সরে যাবে। যদি ট্রাইসাইকেলে মৃত-উড়ার কাজ না থাকে এবং যখন একটি শিশু অশ্বচালনা করে তখন কোন ব্রেক থাকে না, যা সহজেই ট্রাইসাইকেলটিকে উপকূলে নিয়ে যায় এবং সংঘর্ষের বিপদের কারণ হয়।

5. প্যাডেল পরিদর্শন
এর প্যাডেল দূরত্ব কিনাশিশুদের ট্রাইসাইকেলসর্বনিম্ন অবস্থায় খুব ছোট। প্যাডেলের সর্বনিম্ন অংশটি মাটির উপরে 40 মিমি থেকে কম হওয়া উচিত নয় যাতে রাইডিংয়ের সময় বাচ্চাদের পা মাটিতে আঘাত করে।

6. অক্জিলিয়ারী পুশ রড পরিদর্শন
ক্রয় করার সময় অক্জিলিয়ারী পুশ রড সহ ট্রাইসাইকেল সাবধানে পরিদর্শন করা উচিত। যদি অক্জিলিয়ারী পুশ রডগুলি দুর্বলভাবে ইনস্টল করা বা পাতলা পাওয়া যায় তবে সেগুলি সাবধানে কেনা উচিত।