কিভাবে সঠিকভাবে বাচ্চাদের সাইকেল চালানো শেখানো যায়

- 2022-02-15-

সাইকেল একটি স্বাস্থ্যকর এবং পরিবেশ বান্ধব পরিবহনের মাধ্যম। উত্তপ্ত প্রতিযোগিতার সাথে সাথে জাতীয় সাইক্লিং জ্বর কেটে গেছে। বাবা-মায়ের বাচ্চা কি শুধু নড়াচড়া করতে চলেছে?
আপনি কি আপনার সন্তানের বৃদ্ধির জন্য সাইকেল চালানোর উপকারিতা জানেন?
(1) সাইকেল চালানো একটি বহিরঙ্গন কার্যকলাপ। তাজা বাতাস এবং পর্যাপ্ত সূর্যালোক শিশুদের স্বাভাবিক বৃদ্ধি এবং বিকাশের উপর একটি অতুলনীয় প্রভাব ফেলে। এটি বিজ্ঞাপনে ক্যালসিয়াম, জিঙ্ক, আয়রন এবং আয়রন সাপ্লিমেন্টের চেয়ে অনেক ভালো। পর্যাপ্ত বহিরঙ্গন ক্রিয়াকলাপ আসলে এটি একটি শিশুর সুখে বড় হওয়ার সেরা রেসিপি।
(2) ব্যায়াম শিশুদের প্রকৃতি, এবং সাইকেল চালানো ব্যায়াম এবং ভারসাম্য ক্ষমতার পূর্ণ বিকাশ প্রচার করতে পারে। যতক্ষণ পর্যন্ত শিশু যথেষ্ট বড় হয়, ততক্ষণ তাকে বাইক চালানো শুরু করতে দিন, শিশুটির ক্ষমতা আপনার জানার চেয়ে অনেক বেশি এবং তাদের শেখার ক্ষমতা প্রায়শই আপনাকে অবাক করে।
(3) সাধারণ দক্ষতার পাশাপাশি, একটি সাইকেল চালানো শিশুদের সাহসী এবং আত্মবিশ্বাসী চরিত্রের পাশাপাশি যোগাযোগ এবং সহযোগিতা করার ক্ষমতা তৈরি করতে সহায়তা করে।
কিভাবে সঠিকভাবে বাচ্চাদের সাইকেল চালানো শেখানো যায়
পিতামাতারা তাদের সন্তানের জন্য একটি সাইকেল কেনার পর, শিশু যদি এটি খেলতে চালাতে চায়, তবে নিরাপদে রাস্তায় যাওয়ার আগে তাকে অবশ্যই বাইক চালানোর দক্ষতা শিখতে হবে! কিন্তু যেসব বাচ্চাদের সাধারণত খেলার জন্য থাকার জায়গা নেই, তাদের শিখতে একটু সময় লাগে।
লেভেল 1: ভারসাম্য অনুভব করুন
1. এমন একটি সাইকেল বেছে নিন যা সিট নামানোর পরে আপনার সন্তানের পা মাটিতে স্পর্শ করতে দেয়। সাইকেলের হুইল গার্ডগুলি সরান। আপনি যদি ভয় পান যে প্যাডেলগুলি পথে আসবে, আপনি প্যাডেলগুলিও সরাতে পারেন। যাইহোক, বেশিরভাগ বাচ্চাদের প্যাডেলের উপর কোন প্রভাব নেই বলে মনে হয়।
2. প্রায় 30 মিটার ঢাল সহ একটি সমতল ঘাস খুঁজুন। ঢাল খুব খাড়া হওয়া উচিত নয়, ঘাস খুব বেশি লম্বা হওয়া উচিত নয় এবং চাকা চারপাশে মোড়ানো উচিত নয়। একই সময়ে, শিশুটি পড়ে গেলে এটি নরমভাবে অবতরণ করতে পারে।
3. শিশুর উপর একটি হেলমেট রাখুন, জুতার ফিতা বেঁধে দিন, ট্রাউজারগুলি মোজার মধ্যে টেনে দিন এবং বিশেষত গ্লাভস পরুন।
4. প্রথমে গাড়িটিকে অর্ধ-ঢালু অবস্থানে ঠেলে দিন, শিশুটিকে প্রথমে গাড়িতে চড়তে দিন, উভয় পা মাটিতে রাখুন, তারপর উভয় পা তুলে দিন, গাড়িটিকে ধীরে ধীরে ঢালের নিচে নামতে দিন, শিশুটিকে সাহায্য করবেন না, ভয় পেলে বা নিয়ন্ত্রণের বাইরে থাকলে তাকে বলুন, উভয় পা যেকোনো সময় মাটি স্পর্শ করতে পারে। শুরুতে, তিনি আপনাকে আপনার কাছাকাছি থাকতে বলতে পারেন, কিন্তু সাহায্য করবেন না, শিশুটিকে ভারসাম্যের অনুভূতি খুঁজে পেতে এবং অনুভব করতে দিন। আপনাকে যা করতে হবে তা হল প্রতিটি প্রচেষ্টা এবং অগ্রগতির জন্য পূর্ণ উত্সাহ এবং প্রশংসা করা।
5. স্লাইডিং পুনরাবৃত্তি করুন, বা শিশুর সাথে একটি স্লাইডিং গেম খেলুন, দেখুন স্লাইডিং কতটা দূরে, থামাতে আপনার পা মাঝখানে কম রাখুন, এবং পৌঁছানোর জন্য একটি ছোট পুরস্কার (যেমন একটি আইসক্রিম বা চকলেট) দিন লক্ষ. যতক্ষণ না শিশুটি তার পা মাঝখানে না রেখে সহজেই পুরো র‌্যাম্পটি স্লাইড করতে পারে।
দ্বিতীয় স্তর: প্যাডেল স্লাইডিং
1. প্যাডেলগুলি পুনরায় ইনস্টল করুন (যদি সরানো হয়, মনে রাখবেন যে প্যাডেলগুলি বাম থেকে ডানে আলাদা)৷ আপনার বাচ্চাকে প্যাডেলের উপর এক পা দিয়ে স্লাইড করুন, তারপরে উভয় পা একই সাথে, যতক্ষণ না শিশুটি প্যাডেল চালানো শুরু করতে পারে।
2. রাইডটি পুনরাবৃত্তি করুন এবং আপনার সন্তানকে প্যাডেল করতে উত্সাহিত করুন যতটা সে স্বাচ্ছন্দ্য বোধ করে, তারপর যাত্রার দূরত্ব বাড়ান যতক্ষণ না প্রারম্ভিক পয়েন্টটি পাহাড়ের শীর্ষে সরানো হয়। শিশুটি যখন খুব পারদর্শী হয়, তখন আসনটি একটু উঁচু করুন এবং শিশুটিকে আরও কয়েকবার অনুশীলন করতে দিন। আপনি ফিনিস ব্রেক লিঙ্কের মাঝখানে কয়েকবার যোগ করতে পারেন।
তৃতীয় পাস: ফ্ল্যাট রোড রাইডিং
1. একটি খোলা এবং সমতল স্থল খুঁজুন, এবং স্থির থেকে একটি সরল রেখায় চড়া, থামানো এবং বাঁক পর্যন্ত অনুশীলন করুন।
1) প্রথমে হ্যান্ডেলবারের দিক থেকে একটি প্যাডেল সামঞ্জস্য করুন (2 বাজে)। এইভাবে, আপনি যখন রাইডিং শুরু করবেন, তখন এই প্যাডেলের এক পা দিয়ে নিচে চাপলে সাইকেলটিকে শক্তি যোগাতে পারে, যাতে সাইকেলটি মসৃণভাবে এগিয়ে যেতে পারে এবং অন্য সমর্থনকারী পায়ে প্যাডেলটি খুঁজে পেতে মাটি থেকে নামার সময় থাকে। এই পদক্ষেপটি অনুশীলন করার সময়, শিশুরা প্রায়শই প্যাডেলে পা রাখার জন্য উদ্বিগ্ন বলে মনে হয় এবং প্রায়শই খুব অনিচ্ছায় শুরু করে, অনেক দূরে দুলতে থাকে। সঠিক অভ্যাস গড়ে তুলতে এবং মসৃণভাবে শুরু করার জন্য অভিভাবকদের তাদের গাইড করা উচিত।
2) সোজা হাঁটতে শিখুন, আপনার মাথা উপরে রাখুন এবং সামনের দিকে তাকান, আপনার পাশের দরজা এবং হাঁটু শিথিল করুন এবং পুরো বৃত্তটি মসৃণভাবে প্যাডেল করুন। যদি আপনি শিথিল করতে না পারেন এবং পুরো শরীর শক্ত হয়, যখন শিশুটি চড়ে, শরীরটি মাথার ঘূর্ণনের সাথে নড়াচড়া করবে, এবং গাড়িটি এটিকে অস্থির করে তুলবে।
3) পার্কিং অভ্যাস করুন, একই সময়ে ব্রেক করতে শিখুন (যদি গাড়ির সামনে এবং পিছনের ব্রেক থাকে), এবং শিশুকে বলুন যে আপনি যদি কেবল সামনের ব্রেক করেন তবে গতি দ্রুত হলে হ্যান্ডেলবার থেকে উল্টানো সহজ। . আপনি যদি শুধুমাত্র পিছনের ব্রেকটি ব্রেক করেন তবে ব্রেকিং প্রভাব শুধুমাত্র সীমিত হবে। এটি পুরো গাড়ির 20-30 তে পৌঁছায় এবং এটি সাইডস্লিপ করা সহজ।
2. বাঁক অনুশীলন

1) কোণে পৌঁছানোর আগে গাড়ির গতি কমিয়ে দিন, তারপরে হ্যান্ডেলবারটি সামান্য ঘুরিয়ে দিন এবং কিছুটা পাশে ঘুরুন। বাঁক নেওয়ার সময়, কোণার ভিতরে প্যাডেলটি রাখুন। আপনি যখন অবাধে নিয়ন্ত্রণ করতে পারেন, তখন আপনি অনুশীলনের জন্য বাঁক গতি বাড়াতে পারেন।

2) শিশুকে লোক এবং বাধা আছে এমন জায়গায় সাবধানে বাইক চালাতে বলুন, তাড়াহুড়ো করবেন না, হঠাৎ থেমে যাবেন এবং তীক্ষ্ণভাবে ঘুরবেন এবং রাস্তায় অসম বা বাধার দিকে মনোযোগ দিন। রাস্তায় কখনো চড়বেন না। আপনি যদি রাস্তায় বাইক চালানোর জন্য যথেষ্ট বয়স্ক হন, তবে আপনি রাস্তায় যাওয়ার আগে আপনাকে অবশ্যই বিশেষ সড়ক নিরাপত্তা জ্ঞান এবং অঙ্গভঙ্গি প্রশিক্ষণ পরিচালনা করতে হবে। আপনার সন্তানকে বলুন যে নিরাপত্তা একটি ছোট সাইক্লিস্টের জন্য সর্বদা এক নম্বর অগ্রাধিকার, এবং নিরাপদ অশ্বারোহণের অভ্যাস গড়ে তোলা আজীবন স্থায়ী হবে।